জীবন যেভাবে সহজ

১। ফোন হারালে স্ট্যাটাস দিয়ে অনেকেই নাম্বার চেয়ে থাকেন। এটার দরকারই পরে না যদি ফোনে থাকে গুগল কন্টাক্টস। প্লে স্টোর থেকে এই এপস নিয়ে সব নাম্বার গুগলে নিয়ে আসলে এবার ফোন হারাক আর সিম দুনিয়ার যে কোন জায়গাতে বসেই জিমেইলে লগইন করলে হবে। পেয়ে যাবেন আপনার সব নাম্বার।
২। ছবি তুলতে গেলে মেমরিতে জায়গা থাকা না থাকা নিয়ে ভাবতে হয়। সহজ সমাধান আছে গুগল ফটোস। প্লে স্টোর থেকে নামিয়ে নিন। সব ছবি সেখানে সেভ হবে। গ্যালারি থেকে তারপর মুছে দিন। ফোন যদিও হারায় জিমেইলে লগইন করেই সব ছবি ফেরত পাচ্ছেন।
৩। উপন্যাস লিখা শুরু করেছেন? কিংবা আরো বড় কিছু? কিন্তু লিখার জন্যে ফেসবুক সুবিধার না। হয়ত বড় পোস্ট করা যায়না কিংবা এই ফেসবুক একাউন্ট যে কোন সময় বন্ধ হয়ে যায় বলে সুবিধের মনে করছেন না। এবার তাহলে জিমেইল দিয়ে ব্লগার এ সাইন ইন করুন। নিজের এই ব্লগে অসীম সংখ্যাক শব্দের লিখা অনায়াসে লিখতে পারবেন। চাইলে পাবলিশ করে কাউকে পড়তে দিতেও পারছেন। ড্রাফ্ট ও রাখা যাচ্ছে। জিমেইল নিশ্চয় আর ফেসবুকের মত হুটহাট বন্ধ হবার ঝুঁকি নেই।
৪। ইদানাীং ল্যাপটপ সমস্যা করছে? জরুরী জিনিসপত্র আছে? কোথায় রাখবেন? কিংবা ল্যাপটপের সব ডিলেট করতে হচ্ছে? চাপ নেই। চলে যান গুগল ড্রাইভে। সব সেখানে রেখে দিন। পরে সময় করে ডাউনলোড কেরে নেবেন।
৫। হিসেবে কাঁচা? কারো বয়স একদম বরাবর দিন তারিখ সহ হিসেব করবেন? কিংবা সময়ের সেকেন্ড সহ হিসাব? গুগলে গিয়ে লিখুন এজ ক্যালকুলেটর। ডাটা বসিয়ে আন্সার পাচ্ছেন।
৬। অনেক আগে বস আপনাকে একটা মেইল পাঠিয়েছে। আজ ছয় মাস কিংবা ছয় বছর। এর ভেতর ওই আইডি থেকে আর মেইল আসেনি। ভাবছেন রাত শেষ হবে সেই মেইল খুঁজতে? মোটেই না। জিমেইলের উপরে সার্চবারে বসের মেইল আইডি লিখে সার্চ দিলেই চলে আসবে দুই আইডির মধ্যে আদান প্রদান হওয়া সব মেইল।
৭। ফেসবুকে খুব ভাল একটা লেখা পড়েছেন। কিন্তু পরে মনে পড়ছে না কার লেখা কিংবা মনে আছে শুধু লেখকের নাম। তাহলে চাপ নেই। লেখাটা খুঁজে পাওয়া কঠিন নয়। সার্চ বারে সেই লেখার কোন লাইন যদি মনে থাকে সেটা লিখবেন নয়ত সেই লেখকের নামটা লিখে পাশে ওই লেখার কোন একটা শব্দ বসাবেন। ঠিক পেয়ে যাবেন ওই লেখা।
৮। কোন ছবি দেখে সন্দেহ জাগছে? লোকটা তুলেছে কিনা? কিংবা এই ছবি নকল কিনা? তাহলে গুগল ইমেজে যাবেন। সেই ছবি আপ করে দেবেন। আগে কোথায় কোথায় এই ছবি ব্যবহৃত হয়েছিল চলে আসবে।
৯। একাডেমিক পেপার পত্র দরকার? গুগলে পাচ্ছেন না? তাহলে গুগল স্কলারে যাবেন। এর বাইরে আছে একাডেমিয়া, রিসার্চগেট, scribd সহ আরো অনেক সাইট।
১০। ফোনে টাইপ করতে সমস্যা কিন্তু হোয়াটসঅ্যাপেও থাকতে হচ্ছে কোন দরকারে? তাহলে ফোনে হোয়াটসঅ্যাপ থেকে হোয়াটসঅ্যাপ ওয়েবে যাবেন।
ল্যাপটপেও অন করবেন হোয়াটসঅ্যাপ ডটকম। তারপর একটা কোড আসবে সেটা ফোনের ক্যামেরা দিয়ে স্ক্যান করে নিন। ব্যাস ল্যাপটপেও চলবে হোয়াটসঅ্যাপ।
১১। কোন একটা পত্রিকা হুট করে এমন একটা নিউজ দিল যেটা তারা দিতেই পারে না বলে আপনার বিশ্বাস। মানে সরকারকে বিব্রত করে ফেলার মত কিছু বা যে সত্য তারা বলতে চায় না তেমন কিছু। এটা পরে মুছে দিতে পারে বলেও মনে করছেন। তাহলে archiveডটorg তে গিয়ে লিংকটা দিন। লেখাটা আর্কাইভে চিরকালের জন্যে থেকে যাবে এবং হুবহু ওই পত্রিকার আদলেই পড়া যাবে মুছে দিলেও।
১২। দুই বছর আগে কোন স্ট্যাটাস দিয়েছেন? কিংবা অন্য কারো দু বছর আগের সব স্ট্যাটাস পড়তে চান? কিন্তু ভাবছেন অনেক সময় লাগবে স্ক্রল করতে করতে? তেমন কিছু করতে হবে না। প্রোফাইলে গিয়ে একটিভিটি লগে গেলে আপনি একদম মাস ও সাল সিলেক্ট করে আগের লেখাগুলো পড়তে পারবেন। আর সেটা অন্য ব্যক্তির হলে তার টাইমলাইন একটু নিচে নামালে নামের পাশেই দেখবেন টাইমলাইন লিখা সেটার পাশেই রিসেন্ট। রিসেন্টে ক্লিক করলেই দেখবেন একে একে সালগুলো দেখাচ্ছে।
১৩। কোন একটা সাইটের ফুল স্ক্রিনশট দরকার কিন্তু সেটা সম্ভব না প্রচলিত পদ্ধতিতে স্ক্রিনশট নিতে গেলে। সেক্ষেত্রে গুগলে লিখব্নে, ফুল স্ক্রিন ক্যাপচার তারপর সেখানে সেই সাইটের লিংক বসালেই পাচ্ছেন ফুল স্ক্রিনশট।
১৪। হাতের কাছে ক্যালকুলেটর নেই? বড় অংকের হিসাব করতে হচ্ছে? গুগলেই যোগ বিয়োগ করে ফেলতে পারছেন। যোগ বিয়োগ চিহ্নর বাইরে বাকী গুলোও পেয়ে যাবেন কিবোর্ডে।
১৫। নতুন ফোন কিনবে আর বাজেট কুড়ি হাজার কিন্তু সার্চ দিলে লাখ টাকা দামের ফোনের তথ্যও আসছে? তাহলে ফোনের নামের পাশে বাজেটের সীমাটা লিখে দিন। ব্যস আর বাড়তি তথ্য আসবে না।

Post a Comment

0 Comments