পৃথিবীর সব দেশ ঘুরেছেন যিনি

ভদ্রলোকের নাম কাশী সমাদ্দার। জাতীয়তায় ভারতীয় বাঙালি। তবে উনার বড় পরিচয় তিনি একজন পর্যটক। মাত্র ৫২ বছর বয়সে ১৯৪ দেশ ভ্রমণ করে বিশ্বরেকর্ড গড়েছেন । উনার জন্ম কলকাতায়। তবে এখন তিনি দুবাইয়ে থাকেন এবং ব্যবসা করেন।

১৯৪টি দেশ সফর করতে তাঁর সময় লেগেছে ৬ বছর ১০ মাস ৭ দিন। ৭০টি দেশ তিনি ঘুরেছেন স্ত্রী বর্ণালীকে নিয়ে।

সাধারণ কৃষক পরিবারে জন্মেছেন তিনি। তার পাঁচ ভাই বোন ছিল যেখাানে দিন এনে দিন খেয়েই চলত।

উনার প্রিয় বিষয় ছিল ইতিহাস। আলেক্সজান্ডারকে তিনি হিরো মনে করতেন। কারণ তিনি এমন দেশ ঘুরেছেন যেগুলো তার দেশের মানুষের কাছে অপরিচিত ছিল।

উনার পরিবারের কথা বলতে গিয়ে বলেন, সন্ধ্যা নামার আগেই আলো নিভত ঘরে। কেরোসিন শেষ হওয়ার আগেই ঘুমাতে যেতে হতো কেননা এর বেশি সামর্থ্য ছিল না বাাবার।

পড়াশোনা শেষে চাকরিতে ঢুকে পড়লেন। ১৯৯৪ সালে দিল্লির একটি বহুজাতিক প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট হন। এর ভেতরেই ভারতের সবকটা রাজ্য ঘোরা শেষ।

১৯৯৫ সালে ভ্রমণ শুরু করেন নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম থেকে। এরপর মাত্র ৬ বছর ১০ মাস ৭ দিন(২০০২-২০০৯) সময়ের মধ্যে ১৯৪টি দেশ ভ্রমণ করেন তিনি। সর্বশেষ ১৯৫তম স্বাধীন দেশ দক্ষিণ সুদানে গিয়ে তিনি বিশ্ব রেকর্ড করেন। ঘুরেছেন ১৯৫টি দেশের ৫ হাজার ২০৭টি অঞ্চল।

প্রথম আলো বলছে, প্রথম বাঙালি, প্রথম ভারতীয়, প্রথম এশিয়ান, প্রথম কমনওয়েলথিয়ান এবং প্রথম একক পর্যটক (ফার্স্ট পারসন ভিজিটেড অল কান্ট্রিজ)* হিসেবে পৃথিবীর সব দেশ ঘুরে রেকর্ড করেছেন তিনি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে কাশী সমাদ্দারের নাম উঠেছিল ২০০৮ সালের ২৭ মে।

উনার প্রথম বিদেশ ভ্রমণ ছিল আমেরিকাতে। ১৯৯৫ সালে। ১৯৯৭ সালে তার কোম্পানির দায়িত্ব নিয়ে দুবাই চলে আসেন।

উনি এমনিতেই ভ্রমণ প্রিয় ছিলেন না। একটা ঘটন উনার দেখার চোখ বদলে দেয়। ২০০৩ সালে দুই দিনের একটি ব্যবসায়িক মিটিং এর জন্যে কোরিয়ান সহকর্মী ও তিনি দুজনেই ব্রাজিল যাচ্ছিলেন জোহানেসবার্গ হয়ে। তখনের নিয়ম ছিল ট্রানজিট যাত্রীরা রিটার্ন টিকেট ও হোটেল বুকিং থাকলে সংক্ষিপ্ত সময়ের জন্যে অন অ্যারাইভাল ভিসাতে সেই বিমানবন্দরে থাকতে পারবেন। কিন্তু এই নিয়মে কোারিয়ান সহকর্মী ভিসা পেয়ে গেলেও তাকে আটকে দেয়া হলো শুধু জাতীয়তার কারণে। দক্ষিণ আফ্রিকার তার আরেক সহকর্মী অনেক যোগাযোগ করেও কোন লাভ হয়নি। সেই বিমানবন্দরে তিনি দুই রাত আটকে ছিলেন।

উনি বুঝতে পারেন উন্নয়নশীল দেশের পাসপোর্টধারীদেরর সাথে কত বৈষম্য করা হয়। তখন থেকেই তিনি ভিসার এই বৈষম্য দূর করার জন্যে কাজ করবেন ঠিক করেন।

আউটলুকইন্ডিয়াকে এক সাক্ষাতকারে বলেন, মাত্র ৩৪ টি দেশে অন অ্যারিভাল ভিসা সুবিধা পেয়েছি। ভারতীয় পাসপোর্ট হওয়ার কারণে আমি অনেক দেশের ভিসা পাইনি সহজে। আমার কাজ হলো সবার জন্যে সমান ভিসা সুবিধা নিশ্চিত করা।

মোট ৬০ টি দেশে ভিসা পেতে তিনি অসুবিধার মুখে পড়েছেন। কোন কোন ভিসার জন্যে তিন বছর ও অপেক্ষা করতে হয়েছে আবার কোনটার জন্যে আটবারও আবেদন করতে হয়েছে। সলোমন আইসল্যান্ড, টঙ্গা, আলজেরিয়া, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, কোস্টারিকা, গায়েনা ও মলদোভা ভিসা দিতে সময় নিয়েছে তিন বছর!

এ যাবত খরচ করেছেন ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৪০০ টাকা।

কাবুলের একটি হোটেল থেকে সেটি বোমায় উড়ে গেছিলো ঘণ্টাখানেকের মধ্যেই। সুরিনাম ও সোমালিয়াতেও বিপদে পড়েছেন তিনি।

পূর্ব তিমুুরে তিনি তিন দিন না খেয়ে ছিলেন। সেই সময় কয়েকশ ডলার খরচ করতে হয়েছিল শুধু কয়েকটি কলা কেনার জন্যে। নাউরুতে আটবার উনার ফ্লাইট বাতিল হয় ফলে তিনি সেখানে দেড় মাস আটকে ছিলেন।

চীনে উনাকে মার্কো পোলোর সাথে তুলনা করা হয়েছে।

পরামর্শ হিসেবে জানালেন, কোথাও যাওয়ার আগে ভিসা, টিকেট ও হোটেল বুক করে রাখতে। বেশ কয়েকটা ওয়েবসাইটের(www.ratestogo.comwww.booking.com andwww.hotelscombined.com , www.ttpglobal.com) কথাও বললেন।

টুইটার একাউন্ট https://twitter.com/kashi_samaddar?lang=en

ছবি ও লেখাগুলো যেসব সাইট থেকে সংগ্রহ করা হয়েছে

১. ভ্রমণ পত্রিকা আউটলুকে সাক্ষাতকার https://www.outlookindia.com/outlooktraveller/people/kashi-samaddar/
২. ইন্ডিয়া টুডের সংবাদ https://www.indiatoday.in/india/story/travelling-194-countries-in-record-time-61626-2009-11-25
৩. টেলিগ্রাফের সংবাদ https://www.telegraph.co.uk/news/newstopics/howaboutthat/6608726/Indian-man-visits-every-country-in-the-world-in-record-time.html
৪. এইবেলা পত্রিকার সংবাদ https://ebela.in/state/bengali-globetrotter-kashi-samaddar-1.280111
৫. গালফ নিউজের সংবাদ https://gulfnews.com/news/uae/general/visa-denial-prompts-man-to-visit-194-sovereign-states-1.150571
৬. প্রথম আলোর সংবাদ http://www.prothomalo.com/pachmisheli/article/1537311/যাঁর-দখলে-দেশ-ঘোরার-বিশ্ব-রেকর্ড
৭. ইউটিউবে তাকে নিয়ে ব্লগ https://www.youtube.com/watch?v=nnJDgF4Afwg
৮ neatorama তে সংবাদ https://www.neatorama.com/2009/11/23/man-visits-every-country-on-earth-and-takes-really-boring-pictures/
৯. ফাইন্যানসিয়াল এক্সপ্রেসের সংবাদ https://www.financialexpress.com/india-news/the-travel-bug/37494/
১০. https://www.aftonbladet.se/resa/a/jP3W1o/han-besokte-194-lander-pa-rekordtid
১১. https://matadornetwork.com/trips/around-the-world-in-2497-days/
১২. https://inextlive.jagran.com/search/kashi-samaddar
১৩. http://www.worldrecordacademy.com/travel/most_countries_visited-world_record_set_by_Kashi_Samaddar_90125.htm
১৪. দুবাইয়ের পত্রিকায় সংবাদ https://www.thenational.ae/uae/globetrotter-proves-a-world-beater-1.601541
১৫. Graham Hughes নামে আরেক পর্যটকের স্মৃতিচারণhttps://www.theodysseyexpedition.com/tag/kashi

Post a Comment

0 Comments