গোদাবরীর কথা Godabri River

ভেলোর যাওয়ার সময় ভোরের দিকে ঘুম ভেঙ্গে যাওয়ার পর গোদাবরী নদী দেখে ঠিক করেছিলাম একদিন আসব এই নদীটা দেখতে। সেই কবে ভাবা। আর যাওয়া হলো না।

নদীর কি কোন দেশ হয়? শুরু আর শেষ হতে পারে? অবশ্য যা অবস্থা আমরা এই দেশীয় গাছ, ওই দেশীয় মাছ পর্যন্ত ভাগ করে নিয়েছি।

নদীকে নিজেদের নামে চালিয়ে দিতে দেখে ভারী মজা পাই। সব দেশেরই বেশিরভাগ নদীর শুরু বা শেষ ওই দেশে নেই। হয়তো শুরুটা হয়েছে ভারতে(কর্ণফুলী, মিজোরামের লুসাই পাহাড়ে) শেষ হয়েছে বাংলাদেশে(বঙ্গোপসাগরে)। কিন্তু দুই দেশেই সীমান্তের নিরিখে ভাগ করে এই একক প্রাণের দাবিদার।

গোদাবরী (godabri river) নদী অবশ্য ভারতের একক নদী। শুরু হয়েছে মহারাষ্ট্রের নাসিক জেলার ত্র্যম্বকে থেকে। জায়গাটা আরব সাগর থেকে খুব বেশি দূরে না। নদীটি নাসিক জেলা থেকে মোট ১৪৬৫ কিলোমিটার পথ চলে পতিত হয়েছে বঙ্গোপসাগরে। এটি গঙ্গার পর ভারতের দ্বিতীয় বৃহত্তম নদী। বঙ্গোপসাগরের পশ্চিম পাড়টা পড়েছে ভারতে। তার দক্ষিণ-পূর্ব অংশ আবার বাংলাদেশে। সেই সমুদ্রে আবার যুক্ত হয়েছে মায়ানমার থেকে আসা নাফ নদী।

সীমান্ত যদি চিন্তাকে সংকীর্ণ না করতো তাহলে জানতাম মায়ানমারের সাথে চীনের কোন নদী যুক্ত হয়েছে বা আরো পূর্বে থাইল্যান্ডের সাথে কিভাবে এই জলের মানচিত্র আমাদের এক করেছে।

যাদের দেশের মানচিত্র যত বড় তাদের জানার সুযোগ তত বড়। বড় মানচিত্রের দেশের মানুষকে দেখে ভাল লাগে। অস্ট্রেলিয়ার মানুষ খুব ভাল জিতসে।

অবশ্য আমি বঙ্গোপসাগর দিয়াই আরব সাগরকে নিজের মনে করে ভালবাসতেসি। সীমান্ত কি আর মনরে বাঁধবার পারে?

Post a Comment

0 Comments